প্রস্রাবে ইনফেকশন সারানোর ঘরোয়া উপায়

3 hours ago 2
ARTICLE AD
468x60 AD AFTER 4 POSTS

প্রস্রাবে ইনফেকশন বা মূত্রনালির সংক্রমণে অনেকেই ভোগেন। যার মধ্যে নারী ও শিশুরা অন্যতম। নারীদের মধ্যে সবচেয়ে সাধারণ ব্যাকটেরিয়া সংক্রমণগুলোর মধ্যে এটি একটি। জানা যায়, প্রায় ৫০-৬০ শতাংশ নারীরা তাদের জীবদ্দশায় ইউটিআইয়ের সমস্যায় ভোগেন। তবে শুধু নারী নয় পুরুষরাও এই সমস্যায় ভুগতে পারেন।

যদিও প্রস্রাবে সংক্রমণের সমস্যা জীবন-হুমকিপূর্ণ অবস্থা নয়, তবে গুরুতর সংক্রমণের ফলে শারীরিক নানা সমস্যা দেখা দেয় যেমন- বারবার প্রস্রাবের তাগিদ, প্রস্রাবে জ্বালাপোড়া, রং বদল ও তীব্র-গন্ধযুক্ত প্রস্রাব, পেটে ব্যথা ইত্যাদি লক্ষণ প্রকাশ পায়।

যাদের মূত্রনালির গুরুতর সংক্রমণ আছে তাদের জন্য অ্যান্টি বায়োটিক হলো সর্বোত্তম চিকিৎসার বিকল্প। তবে আপনার উপসর্গগুলো হালকা হলে ডাক্তারের পরামর্শ নিন ও জিজ্ঞাসা করুন অ্যান্টি বায়োটিক ছাড়াই ঘরে এর চিকিৎসা করতে পারেন কি না।

ঘরোয়া উপায়ে ইউটিআই সারানোর উপায় কী?

পর্যাপ্ত পানি পান করুন

ইউটিআইসহ সব ধরনের স্বাস্থ্য সমস্যার মূল সমাধান হলো পানি। হাইড্রেটেড থাকার মাধ্যমে ইউটিআই এর চিকিৎসা করতে পারে। কারণ পানি পান করার মাধ্যমে প্রস্রাবকে পাতলা করে দেয়, ফলে সব ব্যাকটেরিয়া বের হয়ে যায় মূত্রের মাধ্যমে।

প্রোবায়োটিক গ্রহণ করুন

প্রোবায়োটিক হলো অণুজীব যা হজমের স্বাস্থ্য ও অনাক্রম্যতার উন্নতি ঘটায়। প্রোবায়োটিকগুলো খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস করে ভালো ব্যাকটেরিয়া দিয়ে। তাই এ সময় প্রোবায়োটিক গ্রহণ করুন।

ভিটামিন সি গ্রহণ করুন

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে। দীর্ঘস্থায়ী অসুস্থতা প্রতিরোধ, রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ ও রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমানো থেকে শুরু করে ভিটামিন সি এর অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। ঠিক একইভাবে ইউটিআই সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে ভিটামিন সি। কমলালেবু, জাম্বুরা, কিউই, লেবু এ সময় নিয়মিত খেতে হবে।

প্রস্রাব ধরে রাখবেন না

ইউটিআইয়ে যারা ভুগছেন তারা কখনো ভুলেও প্রস্রাব বেশিক্ষণ ধরে রাখবেন না। প্রস্রাব করার সময়ও প্রস্রাব ধরে রাখলে ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে বাড়িয়ে তুলতে পারে। তাই প্রস্রাবের তাগিদ অনুভব করলেই মূত্রাশয় খালি করা জরুরি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

Read Entire Article