ভারতীয় পতাকাবাহী দুটি ফিশিং ট্রলারসহ ৩১ জেলে আটক

3 hours ago 2
ARTICLE AD
468x60 AD AFTER 4 POSTS

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে সাগর ও নদীতে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ রয়েছে। এ অবস্থায় বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে ভারতীয় পতাকাবাহী দুটি ফিশিং ট্রলার মাছ শিকার করছিল। এ নিষেধাজ্ঞা অমান্য করায় ওই দুটি ট্রলারসহ ৩১ জেলেকে আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী।

বুধবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় পায়রা বন্দরের জেটিতে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন নৌবাহিনীর বানৌজা শহিদ আখতার উদ্দিন জাহাজের কমান্ডিং অফিসার লে. মো. মোসিউল ইসলাম।

তিনি জানান, ১৪ অক্টোবর নৌবাহিনীর যুদ্ধজাহাজ নিয়মিত টহল দিচ্ছিল। এসময় জাহাজটির রাডারে সন্দেহজনক ট্রলারের উপস্থিতি পাওয়া যায়। তথ্যাদি বিশ্লেষণ করে বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে শনাক্ত করা হয়। এসময় ট্রলার দুটি পালিয়ে যাওয়ার চেষ্টা করলে নৌবাহিনীর জাহাজ বাংলাদেশের জলসীমার ভেতরে তাদের আটক করতে সক্ষম হয়। এই ট্রলার দুটি ভারতীয় পতাকাবাহী। এতে মোট ৩১ জেলে ছিল। তারা সবাই ভারতীয় নাগরিক।

পরবর্তীতে আটককৃত ট্রলার দুটি পটুয়াখালীতে নিয়ে আসা হয় এবং যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণের জন্য ট্রলার ও জেলেদের কলাপাড়া থানায় হস্তান্তর করা হয়।

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে সাগর ও নদীতে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ রয়েছে। এ অবস্থায় বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে ভারতীয় পতাকাবাহী

কলাপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জুয়েল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা চলমান। নিষেধাজ্ঞার সময় বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করায় বঙ্গোপসাগরে অভিযান চালিয়ে ভারতীয় দুটি ট্রলারসহ ৩১ জেলেকে আটক করেছে নৌবাহিনী। এখনো এজাহার দায়ের করা হয়নি। এজাহার পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, আটক জেলেরা সবাই পশ্চিমবঙ্গের চব্বিশ পরগোনার বাসিন্দা।

কলাপাড়া মৎস্য অফিসার অপু সাহা বলেন, নৌবাহিনী আটক জেলেদের থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে। এ বিষয়ে নিয়মিত মামলা হবে। আদালত সিদ্ধান্ত দেবেন এই মামলার পরবর্তী কার্যক্রম কি হবে।

আব্দুস সালাম আরিফ/জেডএইচ/জেআইএম

Read Entire Article