সড়ক নিরাপত্তা আইন প্রণয়নের দাবি

1 hour ago 1
ARTICLE AD
468x60 AD AFTER 4 POSTS

নতুন 'সড়ক নিরাপত্তা আইন' প্রণয়ণসহ নানা দাবি জানিয়েছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান হেলথ সিস্টেম রিসার্চ ডিভিশন অ্যান্ড আরটিআই প্রিভেনশন অ্যান্ড রিসার্চ ইউনিটের পরিচালক সেলিম মাহমুদ চৌধুরী।

সংবাদ সম্মেলনের লিখিত প্রবন্ধে সেলিম মাহমুদ চৌধুরী বলেন, জাতিসংঘ ঘোষিত ডিকেড অব একশন ফর রোড সেফটি ২০২১-২০৩০ এ উল্লেখিত বিষয়সমূহ বিশেষ করে সেফ সিস্টেম এপ্রোচ অন্তর্ভুক্ত করার আলোকে নতুন সড়ক নিরাপত্তা আইন প্রণয়ণ করতে হবে। এই আইন প্রণয়নের মাধ্যমে সড়ক ব্যবহারকারীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এছাড়াও রোডক্র্যাশজনিত মানুষের মৃত্যু ও পঙ্গুত্বের হার হ্রাস, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৩.৬ ও ১১.২ অর্জন নিশ্চিত হবে।

বাংলাদেশের প্রচলিত সড়ক পরিবহন আইন- ২০১৮ এ বেশকিছু সীমাবদ্ধতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান আইনটিতে মূলত পরিবহন ব্যবস্থার উপর গুরুত্বারোপ করা হয়েছে। এতে প্রচলিত সড়ক ব্যবহারকারীর আচরণগত ঝুঁকিসমূহ যেমন: বেপরোয়া গতি, হেলমেট ব্যবহার না করা, মদ্যপ বা নেশাগ্রস্থ অবস্থায় গাড়ী চালানো, সিটবেল্ট ব্যবহার না করা ইত্যাদি বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা যথাযথভাবে উল্লেখ করা হয়নি।

এ ছাড়াও বর্তমান আইনে ঝুঁকি নিয়ে সড়ক ব্যবহারকারী যেমন: পথচারী, সাইক্লিস্ট, শিশু এবং বিশেষ চাহিদা সম্পন্ন বা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষার বিষয়টি উপেক্ষিত হয়েছে। যথাযথ মানদণ্ড অনুসরণ করে রোড ক্র্যাশের তদন্ত করা এবং রেকর্ড সংরক্ষণ করার বিষয়ে বর্তমান আইনি কাঠামোতে কোন বিধান রাখা হয়নি বলে জানান তিনি।

তিনি বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করা একটি মন্ত্রণালয় কিংবা একটি দপ্তরের একার কাজ নয়। এতে অনেকগুলো মন্ত্রণালয় ও সরকারি দপ্তরের সক্রিয় অংশগ্রহণ যেমন দরকার তেমনি প্রয়োজন লিড এজেন্সি নির্ধারণ করা, যা আইনি কাঠামোর দ্বারা স্বীকৃত হতে হবে।

সংবাদ সম্মেলনে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, শুধু আইন করলেই হবে না, আইনের বাস্তবায়ন করতে হবে। যেসব আইন আছে তার কিছুটাও যদি বাস্তবায়ন হতো তাহলেও উন্নতি হতো। সড়কে সার্বিক নিরাপত্তার জন্য জাতিসংঘ যে মডেল দিয়েছে তার আলোকে নতুন 'সড়ক নিরাপত্তা আইন' প্রণয়নের দাবি জানান তিনি।

সিআইপিআরবি এর রোড সেফটি প্রকল্পের ব্যবস্থাপক কাজী বোরহান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান, ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচি প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ।

আরএএস/এসআইটি/এমএস

Read Entire Article