ইসরায়েলে আরও শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

2 days ago 1
ARTICLE AD
468x60 AD AFTER 4 POSTS

মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের মধ্যে ইসরায়েলের সুরক্ষা জোরদার করতে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (থাড) পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (১৩ অক্টোবর) পেন্টাগন জানিয়েছে, ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলায় ইসরায়েলে থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও সামরিক কর্মী মোতায়েনের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

মূলত গত এপ্রিল ও অক্টোবর মাসে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে এই পদক্ষেপ নিয়েছে তেল-আবিবের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তাদের দেশের জনগণ ও স্বার্থ রক্ষায় কোনো ‘লাল রেখা’ থাকবে না। তবে যুদ্ধ এড়ানোর জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে তেহরান।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্টও পাল্টা প্রতিশোধের ঘোষণা দিয়ে বলেছেন, ইসরায়েলের প্রতিক্রিয়া ‘মরণঘাতী, সুনির্দিষ্ট ও চমকপ্রদ’ হবে।

ইরান দাবি করেছে, অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলা ছিল তাদের বিপ্লবী গার্ডের একজন জেনারেল এবং অঞ্চলের একাধিক নেতার হত্যাকাণ্ডের প্রতিশোধ।

আরাগচি বর্তমানে যুদ্ধ থামাতে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছেন এবং এরই মধ্যে ইরাক, কাতার, সৌদি আরব এবং ওমান সফর করেছেন। ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইন বলেছেন, ইরাক তাদের আকাশসীমা ব্যবহার করে অঞ্চলটিতে যুদ্ধ ছড়িয়ে পড়তে দেবে না।

ইরান শান্তি এবং যুদ্ধবিরতির দিকে মনোযোগী হলেও ইসরায়েলের সঙ্গে দেশটির উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা ইসরায়েলের প্রতিরক্ষা জোরদার করবে।

সূত্র: এএফপি
কেএএ/

Read Entire Article